গত বছর গোলের বন্যা বইয়ে দিলেও ফিফা বর্ষসেরার লড়াইয়ে শীর্ষ তিনেও ছিলেন না ক্রিস্টিয়ানো রোনালদো। এবার এশিয়ার সেরা ফুটবলার হওয়ার দৌড়েও পারলেন না পর্তুগিজ উইঙ্গার।

আল নাসর তারকাকে পেছনে ফেলে পুরস্কার জিতে নিলেন সন হিয়ুং-মিন। এ নিয়ে টানা সপ্তম এবং সবমিলিয়ে নবমবারের মতো এশিয়ার সেরা নির্বাচিত হলেন টটেনহ্যামের দক্ষিণ কোরিয়ান ফরোয়ার্ড।

৩১ বছর বয়সী সন ২২.৯ শতাংশ ভোট পেয়েছেন। তার স্বদেশী বায়ার্ন মিউনিখ তারকা কিম মিন-জায়ে পেয়েছেন ১৯.৫৪ শতাংশ ভোট। ১৭.০৬ শতাংশ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন রোনালদো।

পুরস্কার না জিতলেও, ২০২৩ সালে শীর্ষ পর্যায়ের ফুটবলে সবার চেয়ে বেশি গোল করেছেন রোনালদো। ৩৮ বছর বয়সী এই উইঙ্গার গত বছর ক্লাব ও জাতীয় দলের জার্সিতে মোট ৫৩টি গোল করেছেন। বয়সকে নিয়মিত বুড়ো আঙুল দেখিয়ে যাচ্ছেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী।

অন্যদিকে দক্ষিণ কোরিয়ায় সন একজন সুপারস্টার। টটেনহ্যাম সমর্থকদের কাছেও বেশ প্রিয় তিনি। এই ক্লাবের অধিনায়কও তিনি। নেতৃত্ব দিচ্ছেন জাতীয় দলেরও। গত সোমবার তার দল দক্ষিণ কোরিয়া এশিয়ান কাপের প্রথম ম্যাচে ৩-১ গোলে হারিয়েছে বাহরাইনকে।

আগামী শনিবার জর্ডানের বিপক্ষে মাঠে নামবেন সনরা। এরপর ২৫ জানুয়ারি গ্রুপ পর্বের শেষ ম্যাচে মালয়েশিয়ার মুখোমুখি হবে দক্ষিণ কোরিয়া। ‘দ্য রেডস’ যদি এই এই টুর্নামেন্ট জিতে যায়, তাহলে ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত স্পার্সদের হয়ে খেলতে পারবেন না তিনি।